প্রতিষ্ঠানটি বড়লেখা উপজেলাধীন উপজেলা সদরে বড়লেখা পৌরসভার অন্তর্গত ৩নং ওয়ার্ডের বারইগ্রামে অবস্থিত। বিদ্যালয়টি ২৩ শতাংশ ভূমির উপর ১টি দু’তলা পাকা ভবন, ১টি আধাপাকা ভবনের সমন্বয়ে গঠিত।
এলাকাবাসীর ঐকান্তিক প্রচেষ্টায় ষাটমা নদীর পাড় থেকে স্থানান্তর করে ১৯৫২ সালে বর্তমান এলাকায় বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বর্তমান পর্যন্ত প্রতি বৎসরই ১০০% ভর্তিসহ ভালো ফলাফল করে আসিতেছে।
ক্রমিক নং | শ্রেণি | ছাত্র-ছাত্রীর | মন্তব্য |
০১ | প্রথম | ১২৭ |
|
০২ | দ্বিতীয় | ১০৯ |
|
০৩ | তৃতীয় | ১০৫ |
|
০৪ | চতুর্থ | ১১০ |
|
০৫ | পঞ্চম | ৯১ |
|
০৬ | শিশু শ্রেণি | ৩০ |
|
মোট | ৫৭২ |
|
ক্রমিক নং | নাম | পদবী | মন্তব্য |
০১ | জনাব মোঃ আব্দুল মতিন | সভাপতি |
|
০২ | জনাব হাজী ফয়জুল হক | সহ-সভাপতি |
|
০৩ | জনাব মিনা শর্মা | বিদ্যোৎসাহী মহিলা সদস্য |
|
০৪ | জনাব জেহিন সিদ্দীকি | সদস্য |
|
০৫ | জনাব নেওয়ারুন নেছা | সদস্য |
|
০৬ | জনাব বদরুল হোসেন | সদস্য |
|
০৭ | জনাব রাহেনা বেগম | সদস্য |
|
০৮ | জনাব রিনা বেগম | সদস্য |
|
০৯ | জনাব ফাতেমা বেগম | মাধ্যমিক শিক্ষক |
|
১০ | জনাব ফয়জুন্নেছা চৌধুরী | শিক্ষক প্রতিনিধি |
|
১১ | জনাব মোঃ বদর উদ্দিন | প্রাঃ শিঃ সদস্য সচিব |
|
শ্রেণি | সন ২০০৯ | সন ২০১০ | সন ২০১১ | সন ২০১২ | সন ২০১৩ | ||||||||||
অংশ গ্রহণ | পাশ | হার | অংশ গ্রহণ | পাশ | হার | অংশ গ্রহণ | পাশ | হার | অংশ গ্রহণ | পাশ | হার | অংশ গ্রহণ | পাশ | হার | |
৫ম শ্রেণির সমাপনী তথ্য | ১১৪ | ১০২ | ৯০% | ৮৫ | ৬৯ | ৮১% | ৮৯ | ৬৪ | ৭২% | ১০২ | ১০১ | ৯৯% | - | - | - |
২০০৯ সনে প্রাথমিক বৃত্তি পরীক্ষায় টেলেন্টপুলে ২ জন, সাধারণ ৭ জন। ২০১০ সনে টেলেন্টপুল ১ জন, সাধারণ ৪ জন। ২০১১ সনে টেলেন্টপুল ১ জন, সাধারণ ৫ জন। ২০১২ সনে টেলেন্টপুল ৪ জন, সাধারণ ৪ জন।
২০০৯-২০১৩ ইং সনে জিপিএ ৫.০০ (এ+), (২০০৯-১২) ৮১ জন, এবং জেলা ও উপজেলা পর্যায়ে কুচকাওয়াজ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার ১ম স্থান ও ২য় স্থান লাভ করে।
অবকাঠামোগত উন্নয়ন করা, পাঠাগার তৈরী, কম্পিউটার ল্যাবের মাধ্যমে সকল শ্রেণিতে সহপাঠক্রমিক কার্যাবলীতে শিক্ষার্থীদেরকে অধিকতর মনোযোগী করাসহ শতভাগ ভর্তি করা। শতভাগ ফলাফল অর্জনের জন্য চেষ্টা চলছে।
ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,
ডাকঘর- বড়লেখা ৩২৫০,
উপজেলা- বড়লেখা,
জেলা- মৌলভীবাজার।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস